1. khazamominurislamrobin@gmail.com : admin :
  2. darkfuture1996@gmail.com : mbvv gouhgou : mbvv gouhgou
Independence Day 2023: ভারতের স্বাধীনতা দিবস কেন ১৫ই আগস্ট পালিত হয়? আসল কারণ জানে না ৯৯% ভারতীয়! | Newshost24 Safar - Newshost24

September 25, 2023, 3:59 pm

News Headline :
নতুনদের চাকরি দিচ্ছে ইস্টার্ন ব্যাংক, কর্মস্থল ঢাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে অফিসার পদে চাকরি ৫০ জনকে চাকরি দেবে আগোরা, যোগ্যতা এসএসসি পাস Duare Dalil: বাড়িতে বসেই মিলবে দলিল, রাজ্য সরকারের নয়া উদ্যোগ ‘দুয়ারে দলিল পরিষেবা’ Personality: হাঁটার ধরণ প্রকাশ করে ব্যক্তিত্ব, আপনি ব্যক্তিত্ব জানান দেয় আপনার হাঁটার ধরণ Chanakya niti for Woman: এই গুণসম্পন্ন মহিলারা স্বামীর জীবনে সৌভাগ্য আনে, গুণগুলি জেনে নিন Mamata Banerjee: দুবাই থেকে লগ্নি আনছেন মুখমন্ত্রী! বাংলায় বিনিয়োগ করবে বিখ্যাত লুলু গোষ্ঠী Bread pakora: কম উপকরণ দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন এই মুখরোচক, রেসিপি জেনে নিন Srijit Mukherji Birthday: বিচ্ছেদ নিয়ে জল্পনা, এর মাঝেই সৃজিতের জন্মদিনে মিথিলার আদুরে শুভেচ্ছা বার্তা Bank license cancelled: লাগাতার নিয়ম ভঙ্গ, পুজোর আগে এই ব্যাঙ্কের লাইসেন্স কেড়ে নিল RBI

Independence Day 2023: ভারতের স্বাধীনতা দিবস কেন ১৫ই আগস্ট পালিত হয়? আসল কারণ জানে না ৯৯% ভারতীয়! | Newshost24 Safar

Independence Day 2023: ভারতের স্বাধীনতা দিবস কেন ১৫ই আগস্ট পালিত হয়? আসল কারণ জানে না ৯৯% ভারতীয়! | Newshost24 Safar

Independence Day 2023: ভারতের স্বাধীনতা দিবস কেন ১৫ই আগস্ট পালিত হয়? আসল কারণ জানে না ৯৯% ভারতীয়! | Sangbad Safar
Independence Day 2023: ভারতের স্বাধীনতা দিবস কেন ১৫ই আগস্ট পালিত

১৫ই আগস্ট ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে ভারত বহু কসরত করে তার স্বাধীনতাকে ছিনিয়ে নিয়েছিল। আজ সেই স্বাধীনতা দিবসের ৭৭তম উদযাপন। যেখানে প্রধানমন্ত্রী দিল্লির লাল কেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করে এই পবিত্র দিনটির শুভ সূচনা করেন। এই দিনটি গান্ধিজী, ভগৎ সিং এবং সুভাষ চন্দ্র বসুর মতো মহৎ লড়াকু ব্যক্তিত্বদের নেতৃত্বে স্বাধীনতার জন্য একটি চ্যালেঞ্জিং লড়াইয়ের সমাপ্তির প্রতীক। তো চলুন জেনে নি যে কেন এই 15ই আগস্টই স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়।

সাল ১৯২৯, সেই সময় কংগ্রেসের সভাপতি হিসেবে নিযুক্ত ছিলেন জওহরলাল নেহেরু। তিনিই প্রথম বুক চিতিয়ে পূর্ণ স্বরাজের ডাক দিয়েছিলেন। এর ফলে সর্বপ্রথম জানুয়ারি মাসের ২৬ তারিখ স্বাধীনতা দিবস হিসেবে পালন করা শুরু হয়। এরপর থেকে প্রতি বছরই ওই একই তারিখে কংগ্রেস ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করতে থাকে। তাহলে কীভাবে এই তারিখটি জানুয়ারি থেকে বদলে আগস্টে চলে গেল?

লর্ড মাউনটব্যাটেনকে একটি আদেশপত্র দিয়েছিলেন ব্রিটিশ পার্লামেন্ট। এই আদেশপত্রে ক্ষমতা হস্তান্তরের কথা উল্লেখ ছিল। এর ফলে সব কার্যক্রম মিটিয়ে উঠতে উঠতে প্রায় ১৯৪৮ সালের ৩০ জুন। তবে আবার মুসলিম লিগ এই বিষয়ে বিরোধিতা করতে শুরু করে। তারা সোচ্চার করে তাদের জন্য সম্পূর্ণ আলাদা দেশ তৈরির। মাউন্টব্যাটেন ১৯৪৭ সালের অগস্ট মাস পর্যন্ত এই হস্তান্তরের ব্যাপারটিকে এগিয়ে নিয়ে যান। এখান থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে পাকিস্তানের স্বতন্ত্রভাবে সৃষ্টি হওয়া এছাড়াও দ্বিতীয় বিশ্বযুদ্ধ কিন্তু জানুয়ারি থেকে পিছিয়ে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপনের পেছনে বেশ বড় ভূমিকা পালন করেছে।

এরপর ভারতীয় স্বাধীনতা বিল পাস করা হয়। ব্রিটিশ হাউজ অফ কমেন্সে সকলের উপস্থিতিতে ৩রা জুলাই এই বিল পাস হয় এবং এই বিল গ্রহণ করতে করতে প্রায় ১৮ই জুলাই হয়ে যায়। এই নয়া বিল অনুযায়ী ভারত থেকে সম্পূর্ণভাবে পৃথকভাবে গড়ে উঠবে পাকিস্তান – এই সিদ্ধান্তই স্থির করা হয়। এই সিদ্ধান্তের উপর ভিত্তি করে ১৪ই আগস্ট ভারত ও পাকিস্তান আলাদা হয়। ভারত মুক্তি লাভ করে ব্রিটিশ শাসনের হাত থেকে। যার ফলে ১৪ ই আগস্ট পাকিস্তানে এবং ১৫ ই আগস্ট ভারতে স্বাধীনতা দিবস উদযাপন শুরু হয়।

আবার কেউ কেউ বলেন, জাপান নিজে থেকে আত্মসমর্পণ করেছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তিকালে। আর এই বিশেষ দিনটিকে মাউন্টব্যাটেন ভারতের স্বাধীনতা দিবস হিসেবে ঠিক করেছিলেন। এই দিনটি উদযাপনের কথা প্রথম মাউন্টব্যাটেনের মস্তিষ্কপ্রসূত, যা তিনি পরবর্তীতে ব্রিটিশ হাউজ অফ কমন্সে পেশ করেছিলেন।


#Independence #Day #ভরতর #সবধনত #দবস #কন #১৫ই #আগসট #পলত #হয় #আসল #করণ #জন #ন #৯৯ #ভরতয় #Newshost24 #Safar

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2023 Newshost24
Customized BY innovativenews